BDIX Server

BDIX Server

Most people are now turning to broadband internet instead of dial app internet or modem based internet. Because with this you get unlimited data and BDIX connectivity. Through which you can download songs, movies, games, etc. and much more.

What is BDIX, what is it used for?

Suppose you want to download a file or games or a video in HD or 4K resolution with a size of 8 gigabytes and the internet is only 3MBPS then it will take a long time for you to download that file but if you have BDIX connectivity. You can download the file very quickly at a speed of about 20 to 100 MBPS. The full form of the word BDIX is Bangladesh Internet Exchange.

Internet Exchange program through which Internet Exchange kora is done through ISP to ISP i.e. those from whom you are getting internet connection or those who are giving you internet connection or providing internet connection at home are called ISP. If there are 100 ISPs in Bangladesh, then each of them has at least 1 FTP server or File Transfer Protocol. The file transfer protocols or file servers they collect are at their own risk, ISPs operate these servers from their own computers and allow users to download files using their servers. Using this idea, all the ISPs in Bangladesh have created BDIX together.

This BDIX connectivity includes all ISPs in Bangladesh where they are sharing their file servers. Here the customer of one ISP can easily transfer data from the file server of another ISP. For this you have to pay some charge on BDIX. The government of Bangladesh approved it in 2014 where it was established in 2004.

What happens when you share file servers, you think you are looking for a file from a global server but if that file is on BDIX’s server then you can easily get that file and download it very fast. Since it is a local server made by all ISPs in Bangladesh, you do not have to incur any extra cost or charge for it.

We know that if you want to download a file from the broadband file server in Bangladesh or from the global server, you have to spend a lot of money and its speed is also low. But if you download that file from BDIX server then you can easily download the file at high speed at low cost. So you understand that since it is made in Bangladesh and the number of users is less, you can do any work on this server at a very high speed. If you ask your ISP, they will be able to tell you which servers they are connected to. You can associate those servers with your IP to see which server speeds up your server.

বেশির ভাগ মানুষ এখন ডায়েল অ্যাপ ইন্টারনেট বা মডেম বেজ ইন্টারনেট বাদ দিয়ে ব্রডব্যান্ড ইন্টারনেটের দিকে ঝুকছে। কারন এর মাধ্যমে আপনি পাচ্ছেন আনলিমিটেড ডেটা এবং BDIX কানেক্টিভিটি। যার মাধ্যমে আপনি ডিউনলোড করতে পারছেন গান, মুভিস, গেমস ইত্যাদি আরও অনেক কিছু।

BDIX কি, এটা কি জন্য ব্যবহার হয়?

মনে করুন আপনি একটি ফাইল ডাউনলোড করতে চাচ্ছেন বা গেমস অথবা HD বা 4K রেজুলেশনের কোন ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন যার সাইজ ৮ গিগা বাইটস আর যে ইন্টারনেট আছে তা মাত্র 3MBPS তাহলে আপনার ঐ ফাইল ডাউনলোড হতে অনেক বেশি সময় লাগবে কিন্তু আপনার যদি BDIX কানেক্টিভিটি থাকে তাহলে ঐ ফাইলটি অনেক তাড়াতাড়ি প্রায় ২০ থেকে ১০০ MBPS স্পীডে ডাউনলোড করতে পারবেন। BDIX শব্দটির পূর্ণরূপ হচ্ছে Bangladesh Internet Exchange.

Internet Exchange program যার মাধ্যমে Internet Exchange kora করা হয় ISP to ISP এর মাধ্যমে অর্থাৎ যাদের কাছ থেকে আপনি Internet সংযোগ নিচ্ছেন বা যারা আপনাকে Internet সংযোগ দিচ্ছে বা বাসায় এসে Internet সংযোগ provide করে তাদেরকে বলা হয় ISP. বাংলাদেশে যদি ১০০টা ISP থাকে তাহলে তাদের প্রত্যেকেরই অন্তত ১টি FTP সার্ভার বা File Transfer Protocol থাকে। যে ফাইল ট্রান্সফার প্রোটোকল বা ফাইল সার্ভারগুলো তারা তারা সংগ্রহ করে তাদের নিজ দায়িত্তে অর্থাৎ ISP রা তাদের নিজেস্ব কম্পিউটার দ্বারা এই সার্ভারগুলো পরিচালনা করে এবং যারা ইউজার আছে তাদেরকে তাদের ঐ সার্ভার ব্যবহার করে ফাইল ডাউনলোড করার সুবিধা দেয়। এই ধারনাকে ব্যবহার করে বাংলাদেশে যত ISP আছে তারা সকলে একত্রে মিলে তৈরি করেছে BDIX.

এই BDIX কানেক্টিভিটির মধ্যে আছে বাংলাদেশের সকল ISP যেখানে তারা তাদের File Server গুলি শেয়ার করছে।এখানে এক ISP এর গ্রাহক অন্য ISP এর ফাইল সার্ভার থেকে খুব সহজেই ডেটা ট্রান্সফার করে নিতে পারছে। এই জন্য BDIX এ কিছু চার্জ দিতে হয়। বাংলাদেশ সরকার কে অনুমোদন দিয়েছিল ২০১৪ সালে যেখানে প্রতিষ্ঠিত হয়েছিল ২০০৪ সালে।

ফাইল সার্ভারগুলো শেয়ার করলে কি হয়, মনে করেন আপনি কোনো একটা ফাইল খুজছেন গ্লোবাল সার্ভার থেকে কিন্তু সেই ফাইল যদি BDIX এর সার্ভারে থাকে তাহলে অতি সহজেই আপনি ঐ ফাইলটি পেয়ে যাবেন এবং খুব দ্রুত হাই স্পীডে ডউনলোড করতে পারবেন। যেহেতু এটি বাংলাদেশের সকল ISP এর তৈরি লোকাল একটা সার্ভার সেহেতু এর জন্য আপনার অতিরিক্ত কোন খরচ করতে হয় না বা অতিরিক্ত কোন চার্জ দিতে হয় না।

আমরা জানি বাংলাদেশে যে ব্রড ব্যান্ড রয়েছে সেই ফাইল সার্ভার থেকে বা গ্লোবাল সার্ভার থেকে যদি কোন ফাইল ডাউনলোড করতে চান তাহলে অনেক বেশী টাকা খরচ করতে হবে এবং তার স্পীডও কম থাকে। কিন্তু সেই ফাইলটি যদি আপনি BDIX সার্ভার থেকে ডাউনলোড করেন তাহলে খুব সহজেই কম খরচে হাই স্পীডে ফাইলটি ডাউনলোড করতে পারবেন। সুতরাং আপনারা বুঝতেই পারছেন যেহেতু বাংলাদেশের ভিতরেই তৈরি এবং ইউজার সংখ্যা কম সেহেতু আপনারা যেকোনো কাজ খুব হাই স্পীডেই এই সার্ভারে করতে পারেন। আপনি যদি আপনার ISP এর কাছে জিজ্ঞেস করেন তাহলে তারা আপনাকে বলতে পারবে যে তারা কোন কোন সার্ভারের সাথে যুক্ত আছে। আপনি ঐ সার্ভার গুলো আপনার IP এর সাথে যুক্ত করে দেখতে পারেন কোন সার্ভারে অ্যাক্সেস করলে আপনার সার্ভারের স্পীড বেড়ে যায়।

Leave a Reply